চিলি পনির তৈরি করে নিন বাড়িতে | chilli paneer recipe

chilli paneer. চিলি চিকেন যেমন আমাদের সবার খুব প্রিয় তেমনই যারা চিকেন খান না তাদের জন্য বিকল্প হিসেবে রয়েছে চিলি পনির। অনেক সময় অনুষ্ঠান বাড়িতে নিরামিষ রান্না হিসাবে চিলি পনির বানানো হয়। তবে সেক্ষেত্রে পিঁয়াজ কুচি ব্যবহার করা হয় না। 

উপকরণঃ
১.পনির ২৫০ গ্রাম,
২.সাদা রিফাইন তেল ১০০ গ্রাম,
৩.কর্নফ্লাওয়ার গুড়ো,
৪.কাশ্মীরি লঙ্কা গুড়ো,
৫.রসুন কুচি, 
৬.আদা কুচি
৭.পিঁয়াজ কুচি,
৮.ক্যাপসিকাম কুচি,
৯.কাচা লঙ্কা,
১০.সোয়া সস, 
১১.টমেটো সস,
১২.চিলি সস,
১৩.লবন, 
১৪.চিনি, 

চিলি পনির chilli paneer প্রস্তুতিঃ

পনির- দোকান থেকে ২৫০ গ্রাম পনির কিনে আনতে হবে। যদি পনিরটা টুকরো করা থাকে তাহলে কিছু করতে হবে না। তা না হলে ছুরি দিয়ে পনিরটা চার কোনা কিউব আকারে কেটে নিতে হবে। এবার পনিরটা লবন জলে ধুয়ে নিতে হবে।

আদা ও রসুন- আদা ও রসুন সম পরিমানে নিতে হবে। চাইলে রসুন একটু কম নিতে পারেন। আদা ও রসুনের খলা ছাড়িয়ে নিয়ে ছুরি দিয়ে ছোট ছোট কুচি করে নিতে হবে। 

পিঁয়াজ ও ক্যাপ্সিকাম- মাঝারি সাইজের পিঁয়াজ নিয়ে খোলা ছারিয়ে নিতে হবে। তারপর পিঁয়াজ গুলিকে চার টুকরো করে নিতে হবে। ক্যাপ্সিকামটা ছুরি দিয়ে কেটে ছোট ছোট চার কোনা টুকরো আকারে কেটে নিতে হবে।

মিক্সড সস- সসের মিশ্রন বানাবার জন্য তিন প্রকর সস যেমন ট্মাটো সস, চিলি সস ও সোয়া সস নিতে হবে। এবার একটা বাটিতে ১ চামচ সোয়া সস, ১ চামচ চিলি সস, ৩ চামচ টমাটো সস ও সামান্য পরিমানে জল মিশিয়ে বাইয়ে ফেলতে হবে।  

চিলি পনির chilli paneer প্রনালীঃ

  • Step_1: চিলি পনির chilli paneer করতে গেলে প্রথমে পনিরের টুকরো গুলিকে ২ চামচ কর্নফ্লাওয়ার, ১ চামচ কাশ্মীরি লঙ্কা গুড়ো ও ১ চামচ লবন দিয়ে ভালো করে ম্যারিনেট করে নিতে হবে।  
  • Step_2: এরপর একটা কড়াতে সাদা তেলে পনির গুলি ভেজে তুলে রাখতে হবে। পনির হল্কা ভাবে ভাজতে হবে। বেশি ভাজা হলে শক্ত হয়ে যাবে। রান্নার পর নরম ভাবটা থাকবে না।
  • Step_3: তারপর কড়াতে পনির ভাজা তেলে রসুন কুচি, আদা কুচি দিয়ে হালকা ভাবে নেড়ে নিতে হবে। এখন দুমো দুমো করে পিঁয়াজ কুচি, টুকরো করে কাটা ক্যাপসিকাম ও লম্বা করে কাটা কাচা লঙ্কা কড়াতে দিতে হবে। এবার ২ থেকে ৩ মিনিট নারা চারা করার পর সোয়া সস, টমেটো সস ও চিলি সসের মিশ্রন আর লবন দিয়ে আরও কিছুক্ষণ রান্না করে সামান্য জল যোগ করলাম। 
  • Step_4: এখন আগে থেকে ভেজে তুলে রাখা পনিরের টুকরো গুলি কড়াতে দিয়ে দিতে হবে। তারপর স্বাদ মতো নুন, চিনি দিতে হবে।
  • Step_5: অন্য দিকে একটু কনফ্লাওয়ার জলে গুলে কড়াতে ঢেলে দিয়ে এক সঙ্গে ফুটিয়ে নিতে হবে। এবার গ্রেভি তৈরি হয়ে গেলে সামান্য ধনেপাতা দিয়ে নামিয়ে ফেলুন। 

পরিবেশনঃ

গরম গরম ভাতের সাথে এই চিলি পনির পরিবেশন করা যায়। এছাড়া রুটি, লুচি ও নানের সাথে খাওয়া যায়। 

  মোচা দিয়ে মুগের ডাল | Mocha diye Moong Dal

টিপসঃ

পনির একটু লবন জলে গরম করে নিলে বেশ নরম হয়। আর খেতেও ভাল লাগে।

চিলি পনির বানাবার পর বাটিতে ঢেলে ওপর থেকে একটু ফ্রেস ক্রিম দিলে তেস্ত বেরে যায়।  

FAQ:

চিলি পনির রান্নাতে কি সরষের তেল ব্যবহার করা যেতে পারে?

সাধানত এই চিলি পনির রান্নাতে সরষের তেল ব্যবহার করা হয় না। তবে আপনারা চাইলে সোয়া তেল বা রাইস ব্যন্ড তেল ব্যবহার করা যেতে পারে। 

চিলি পনির ছাড়া পনির দিয়ে আর কি কি রান্না করা যায়?

চিকেন বা মটন দিয়ে যেমন একাধিক আমিষ রান্না করা যায় তেমনি পনির দিয়ে অনেক রকম নিরামিষ রান্না করা যায়। পনিরকে চিকেনের বিকল্প হিসাবে ব্যবহার করা হয়। পনিরের কতগুলি রান্না হল পনির রেজেলা, ফুলকপি দিয়ে পনিরের তরকারি, পনিরের ডালনা ইত্যাদি।

Leave a Comment