ইলিশ মাছের তেল ঝাল । Ilish Macher Jhal Bengali Recipe

ইলিশ মাছের তেল ঝাল I ilish macher jhal Bengali Recipe

 বাঙ্গালীদের বর্ষাকাল পড়লে ইলিশ মাছের স্বাদের কথা মনে পড়ে। কারণ বাঙালিরা সব মাছের থেকে ইলিশ মাছ ও চিংড়ি মাছ বেশি পছন্দ করে। তাই ইলিশ(Hilsa Fish) মাছের ঝাল কিভাবে তৈরি করা যায় তার রেসিপি আপনাদের সাথে শেয়ার করলাম।

উপকরণঃ

  •  ইলিশ মাছ এক কিলো সাইজের,
  •  সরষের তেল 100 গ্রাম,
  •  হলুদ গুঁড়ো,
  •  লবণ,
  •  কালো জিরা,
  •  কাঁচা লঙ্কা,
  • সরষে পোস্ত বাটা,

ইলিশ মাছের তেল ঝাল I ilish macher jhal Bengali Recipe প্রস্তুতিঃ

ইলিশ মাছ- ইলিশ মাছ কেনার সময় একটু বড় সাইজের মোটামুটি 800 থেকে 1200 গ্রাম ওজনের ইলিশ মাছ হলে খুবই ভালো হয়। বাজারে দু’ধরনের ইলিশ মাছ কিনতে পাওয়া যায় টাটকা ইলিশ মাছ ও স্টোরের ইলিশ মাছ। সব সময় চেষ্টা করবেন টাটকা ইলিশ মাছ কেনার। ইলিশ মাছ কাটার আগে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর ইলিশ মাছের আঁশ, কানকো কেটে বাদ দিয়ে মাছটাকে গোল গোল চাকা আকারে পিস পিস করে কেটে নিতে হবে। তারপর মাছটাকে হালকা করে ধুয়ে নিতে হবে। এবার একটা পাত্রে মাছ গুলোকে তুলে রাখতে হবে।

সরষে পোস্ত বাটা- ইলিশ মাছ রান্নার অন্যতম প্রধান উপাদান হল সরষে পোস্ত বাটা। ইলিশ মাছ রান্নাতে সাধারণত কালো সরষে ব্যবহার করা হয়। কিন্তু কালো সরষে তেতো বেশি হয়ে যায়। তাই অনেকে সাদা সরষে ব্যবহার করে। একটু সাদা সরষে ও তার সাথে একটু পোস্ট একসাথে মিশিয়ে কাঁচালঙ্কা দিয়ে বাটা হয়। সরষে একটু কম ও পোস্ট একটু বেশি পরিমাণে নেওয়া হয়। মিক্সিতে খুব সহজেই সরষে পোস্ত একসাথে বেটে নিয়ে যায়।

ইলিশ মাছের তেল ঝাল I ilish macher jhal প্রণালীঃ

  • Step_1: ইলিশ মাছের তেল ঝাল বানাতে গেলে প্রথমে ইলিশ মাছের পিস গুলি ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর মাছের টুকরো গুলোতে নুন, হলুদ মাখিয়ে রাখতে হবে।
  • Step_2: তারপর কড়াতে সরষের তেল গরম করে মাছ গুলোকে হালকা ভাবে ভেজে নিতে হবে। মাছগুলো ভাজা হয়ে গেলে একটি পাত্রে তুলে রেখে দিতে হবে। 
  • Step_3: তারপর মাছ ভাজা তেলে কালো জিরে ও কাঁচা লঙ্কা ফোঁড়ন দিয়ে পরিমান মত জল দিতে হবে। এবার হলুদ গুড়ো, স্বাদ মতো নুন, লঙ্কা গুঁড়ো এবং একটু সরষে পোস্ত বাটা কড়াতে দিয়ে হালকা ভাবে ফুটিয়ে মাছ গুলোকে কড়াতে দিতে হবে। এরপর মাছ গুলোকে কিছুক্ষণ ঢাকনা দিয়ে ফোটাতে হবে।
  • Step_4: তারপর ঢাকনা খুলে মাখো মাখো হয়ে গেলে মাছের ঝালের ওপর কাঁচা তেল ও কাঁচা লঙ্কা দিয়ে দিতে হবে। তারপর একটু নেড়ে চেড়ে মাছের তেল ঝাল নামিয়ে ফেলতে হবে ilish macher jhal। 

পরিবেশনঃ

এরপর গরম ভাতের সাথে ইলিশ মাছের তেল ঝাল পরিবেশন করতে হবে। এটি খেতে খুবই সুস্বাদু হয়। 

  মোচার ঘন্ট রান্না | mochar ghonto recipe

 টিপসঃ

  1.  ইলিশ মাছ সামুদ্রিক মাছ। এর তেলে প্রচুর পরিমাণে ওমেগা 3 থাকে, যা হার্টের পক্ষে খুবই ভালো। তাই সুযোগ পেলেই ইলিশ মাছ কিনে খাবেন। এটি শরীরের ব্যাড ক্লোরোস্টলকে কমিয়ে দেয়।
  2. দোকান থেকে ইলিশ মাছ কেনার সময় ভালো করে মাছের চোখটা লক্ষ্য করবেন। যদি মাছের চোখ উজ্জল ও স্বচ্ছ থাকে তাহলে বুঝবেন মাছটা টাটকা আছে। আর যদি চোখটা ঘোলা ঘোলা হয় তাহলে মাছটা খারাপ হতে শুরু করেছে।
  3. ইলিশ মাছ কেনার সময় একটু বড় আকারে অর্থাৎ 500 গ্রামের থেকে বেশি ওজনের কেনার চেষ্টা করবেন। তাহলে মাছের স্বাদ ও গন্ধ দুটোই ভালো হয়।
  4. বর্ষাকাল ছাড়া অন্য সময়ে সাধারণত বাজারে স্টোরের ইলিশ মাছ বেশি বিক্রি হয়। তাই টাটকা ইলিশ মাছ খেতে গেলে বর্ষাকালটা বেছে নিন।

ইলিশ মাছের কচু, আলু, বেগুন দিয়ে ঝোল | ilish macher jhol bengali recipe

রাইস চিংড়ি বানানোর সেরা পদ্ধতি । Porn Rice 

আরও রেসিপি জানতে ক্লিক করুন –> More Recipe

 FAQ:

ইলিশ মাছের ঝাল রান্না করার সময় টিফিন কৌটো দিয়ে কি রান্না করা সম্ভব?

 আমরা কড়াতে যে সাধারণ ভাবে ইলিশ মাছের ঝাল রান্না করি, সেই ঝাল যদি টিফিন কৌটোতে সব রকম মশলা দিয়ে ঢাকা দিয়ে রান্না করা হয় তাহলে সেটাকে বলা হয় ইলিশ মাছ ভাপা। তবে ইলিশ মাছ ভাপা আর নরমাল ইলিশ মাছ ঝালের ilish macher jhal স্বাদের পার্থক্য আছে।

Leave a Comment