মোচা দিয়ে মুগের ডাল | Mocha diye Moong Dal

Mocha diye Moong Dal

Mocha diye Moong Dal নিরামিশ রান্নার মধ্যে মোচা দিয়ে মুগের ডাল একটা সেরা রান্না। আগেকার দিনে মা , ঠাকুমারা এই রান্না গ্রাম বাংলার ঘরে প্রায়ই হত। এখন বর্তমান যুগে বিরিয়ানী আর চাইনিস রান্নার মাঝে তা হারাতে চলেছে। কলকাতার বেশ কিছু অভিজাত রেস্তোরাতে লুচি বা বাসমতী চালের সাথে পরিবেশন করছে। আর তাতে বেশ ভাল সাড়া পাওয়া গেছে। 

উপকরণঃ
১. কাঠালী কলার মোচা একটা,
২. সরষের তেল ৫০ গ্রাম,
৩. মুগের ডাল,
৪. গোটা জিরা, 
৫. শুকনো লঙ্কা, 
৬. হলুদ গুড়ো, 
৭. আদা বাটা, 
৮. লবন,
৯. চিনি, 
১০. ঘি, 
১১. গরম মশলা, 

মোচা দিয়ে মুগের ডাল | Mocha diye Moong Dal প্রস্তুতিঃ

মোচাঃ বাজার থেকে ভাল কাঠালী কলার মোচা একটা নিয়ে আসা হল। এবার ভাল করে মোচাটা ছাড়িয়ে নিয়ে কোয়া গুলো বার করতে হবে। এরপর মোচার কোয়া গুলি থেকে কাথি ও খলা গুলি আলাদা করে ছাড়িয়ে ফেলতে হবে। বেশ কিছুটা (অদ্ধেকের বেশী) ছাড়াবার পর যখন আর ছারানো যাবে না তখন কুচি করে কেটে নিতে হবে।

মুগের ডালঃ মোচার সাথে মুগের ডাল ভাল মিল খায়। তাই ভাল সোনা মুগ ডাল বাজার থেকে কিনে আনলাম।

ফোরনঃ মুগের ডালে ফোরন দেবার জন্য চাই জিরে, শুকনো লঙ্কা আর সরষের তেল।

মশলাঃ মশলার মধ্যে নিতে হবে হলুদ গুঁড়ো, আদা বাটা।

নামানোর আগেঃ আর রান্নার শেষে স্বাদ বাড়াবার জন্য অবশ্যই চাই গরম মশলা ও ঘি।

Mocha diye Moong Dal প্রনালীঃ

  • Step_1: মোচা দিয়ে মুগের ডাল Mocha diye Moong Dal করতে গেলে প্রথমে মোচাটাকে কুচু কুচু করে কেটে ভাল করে ধুয়ে নিতে হবে।
  • Step_2: তারপর মুগের ডাল একটি কড়াতে নিয়ে ভাল করে ভেজে নিতে হবে। এরপর ভাজা মুগের ডাল ভালো করে ধুয়ে প্রেসার কুকারে দিতে হবে এবং তার সাথে মোচাটাকে দিয়ে দিতে হবে।
  • Step_3: তারপর প্রেসার কুকারে হলুদ গুঁড়ো, আদা বাটা অল্প করে দিয়ে এবং একটু সর্ষের তেল দিয়ে ঢাকা দিয়ে গ্যাসে বসিয়ে চার-পাঁচটা সিটি দিতে হবে। এবার গ্যাস থেকে প্রেসার কুকার নামিরে ঢাকনা খুলে একটা পাত্রে ঢেলে দিতে হবে।
  • Step_4: এবার কড়াতে সরষের তেল গরম করে তার ওপর জিরে, শুকনো লঙ্কা প্রভৃতি ফোরন দিতে হবে। এখন পাত্রে রাখা ডালটা কড়াতে ঢেলে দিতে হবে। তারপর স্বাদ মতো লবণ ও স্বাদ মতো চিনি দিয়ে ভালো করে ফোটাতে হবে। ফোটানো হয়ে গেলে একটু ঘি, গরম মসলা দিয়ে ডালটি নাবিয়ে ফেলতে হবে Mocha diye Moong Dal।
  Soyabean Muitha | সম্পূর্ণ নিরামিষ ভাবে বানানো স্বাদে ভরপুর সয়াবিন মুইঠ্যা

পরিবেশনঃ

এটি একটি সম্পূর্ন নিরামিশ রান্না। সরু চালের মিনিকিট বা বাসমতী চালের ভাতের সাথে খেতে অপূর্ব লাগবে। এছাড়া গরম গরম লুচির সাথেও দারুন লাগে এই ডাল। 

টিপসঃ

  • মোচা ছাড়াবার সময় হাতে মোচার কষ লাগে তাই একটু সরষের তেল লাগিয়ে নিতে হবে।
  • ঘি ও গরম মশলা দিয়ে বেশি ফোটালে স্বাদ খারাপ হয়ে যায়। তাই ঘি ও গরম মশলা দিয়ে ঢাকা দিয়ে নামিয়ে ফেলতে হবে।
  • ফোরোন ভাজার সময় বিশেষ ভাবে লক্ষ রাখতে হবে যেন ফোরোন না পুড়ে যায়। গ্যাসের আগুন কম থেকে মাঝারি অবস্থায় রাখতে হবে।

FAQ:

সরষের তেলের বদলে সাদা তেল ব্যবহার করা যাবে কি? সাদা তেল ব্যবহার করা যেতে পারে। যাদের সরষের তেল খাওয়াতে নিষেধ আছে তারা চাইলে সাদা তেল খেতে পারে। 

রান্না করার সময় মুগের ডাল কি ভেজে দিতে হবে?

মুগের ডাল না ভেজেও রান্না করা যায়। অনেক সময় ভাজা মুগের ডাল খেলে অম্বল হতে পারে। কিন্তু মুগের ডাল ভেগে রান্না করলে রান্নার স্বাদ অনেক বেড়ে যায়।

মোচা দিয়ে আর কি কি রান্না হয়?

মোচা দিয়ে অনেক রকম রান্না করা যায়। যেমন তেলে ভাজার মধ্যে মোচার চপ সবার প্রিয়। এছাড়া মোচার ঘন্ট, মোচা পোস্ত ইত্যাদি নানান রকম রান্না হয়।

Leave a Comment

Your email address will not be published.

You cannot copy content of this page