অন্য স্বাদের মুখোরোচক এগরোল Spicy egg roll বাড়িতে বানিয়ে নিন। টজলদি জলখাবার

মুখোরোচক এগরোল spicy egg roll চাইনিজ যে সমস্ত খাবার আমরা খাই তার মধ্যে খুব জনপ্রিয় খাবার হল এগ রোল, মোগলাই ও চাউমিন। আমরা সবাই কোন না কোন সময় দোকান থেকে এগরোল কিনে খেয়েছি। কিন্তু এই এগরোল অন্য মুখোরোচক ভাবে তৈরি করা যায়। চটজলদি জলখাবারে এগ রোলের তুলনা মেলা ভার।

উপকরণঃ

  • দু কাপ ময়দা,
  • তিনটে ডিম,
  • নুন 1 চা চামচ,
  • চিনি  সামান্য,
  • হিং,
  • চালের গুড়ি,
  • সাদা তেল 1 কাপ,
  • পেঁয়াজ  একটা,
  • কাঁচা লঙ্কা,

মুখোরোচক এগরোল spicy egg roll প্রস্তুতিঃ

ময়দা, সুজি ও চালের গুড়ি ভাল্ভাবে নির্দিষ্ট আনুপাতে ভাল করে মিশিয়ে নিয়ে একটা লেই বানিয়ে নিতে হবে। শুধু আটা দিয়েও এগ রোল বানানো যায় কিন্তু সেক্ষেত্রে আটাটা রুটির আকারে পাতলা করে বেলে নিতে হয়। 

একটা মাঝারি সাইজের পিঁয়াজ ও দুই খানা কাচা লঙ্কা নিয়ে ভাল করে কুচিয়ে একটা পাত্রে রেখে দিতে হবে। 

শশা, পিঁয়াজ গাজর ইত্যাদি সবজি গুলোকে ভাল করে ধুয়ে কুচি কুচি করে কেটে নিয়ে স্যালাডের মত করে বানিয়ে একটা বাটিতে রাখতে হবে। 

 

মুখোরোচক এগরোল spicy egg roll প্রণালীঃ 

  • Step_1: প্রথমে দু কাপ ময়দা, এক কাপ চালের গুড়ি ও এক কাপ সুজি দিয়ে ওর সাথে নুন মিষ্টি দিয়ে ভাল করে মিশিয়ে নিন। এবার তিনটি ডিম ভেঙে ময়দার মধ্যে দিয়ে দিন। পাত্রটিতে একটু লঙ্কা কুচি ও পেঁয়াজ কুচি দিয়ে দিন। এখন একটু চালের গুঁড়ো ও সামান্য জল মিশিয়ে ভালো করে ফেটিয়ে নিন।
  • Step_2: একটা ননস্টিক কড়া নিয়ে গ্যাসের উপরে বসিয়ে দিন ও তাতে সাদা তেল দিয়ে গরম করে নিন। মিশ্রণটি ভালোভাবে লেইয়ের মত তৈরি হয়ে গেলে হাতায় করে কড়াতে দিন। এবার হাতা দিয়ে কড়ায় ভালোভাবে পাতলা ভাবে চারিয়ে নিন।
  • Step_3: একটু হালকা লালচে হলে উল্টে নিয়ে ডিম ভাজার মতো দু-দিকটা ভেজে নিন। ভাজা হয়ে গেলে কড়া থেকে তুলে নিয়ে একটা পাত্রে তুলে রাখুন। শসা কুচি, পিয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, গাজর কুচি ও সস দিয়ে রোল করে গরম গরম ডিনার বা জলখাবারে পরিবেশন করুন মুখোরোচক এগরোল spicy egg roll।    
  নুডুলস রোল noddles roll সম্পূর্ণ ঘরোয়া পদ্ধাতিতে বানানো যায়

পরিবেশনঃ

শসা কুচি, পিয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, গাজর কুচি ও সস দিয়ে রোল করে গরম গরম ডিনার বা জলখাবারে পরিবেশন করুন মুখোরোচক এগরোল spicy egg roll। 

নুডুলস রোল। রকমারি জলখাবার । সম্পূর্ণ ঘরোয়া পদ্ধাতিতে বানানো যায়।

ময়দা আলু দিয়ে স্যান্ডউইচ । একটা জলখাবার রেসিপি

আরও রেসিপি জানতে ক্লিক করুন –> More Recipe

টিপসঃ

  • গরম তেলে যখন ময়দার লেইটা দেবেন তখন বিশেষ সতর্কতা নিতে হবে। তেল যেন খুব গরম না থাকে। মাঝারি আঁচে রান্না করতে হবে। হাতায় করে তেলের উপর খুব কাছ থেকে ময়দার লেইটা ঢালতে হবে। বেশি অপর থেকে ঢাললে তেল ছিটকে উঠতে পারে।

FAQ

সাধারন এগ রোল ও মুখরোচক এগ রোলের মধ্যে পার্থক্য ?

সাধারন এগ রোল যা আমরা দোকান থেকে কিনে খাই তা আটার রূটির মোত বানিয়ে তাওয়াতে ভেজে তাঁর ওপর ডিম পিঁয়াজ দিয়ে গুলে দিয়ে বানানো হয়ে থাকে। কিন্তু এই মুখরোচক এগ রোলে ময়দার সাথে চালের গুড়ি ও ডিম ভাল করে মিশিয়ে তাওয়াতে ধোসা বানাবার মোত করে লাগানো হয়।  

ডিম ছাড়া রোল  কিভাবে রান্না হয়?

এগরোল বা মোগলাই ডিম একটা খুব গুরুত্ব পূর্ণ উপাদান। তাই ডিম ছাড়া এগ্রোল বানালে স্বাদে অনেক ফারাক হয়ে যাবে। কিন্তু একে বারেই যে রোল বানানো যাবে না তা নয়। ভেজ রোল তৈরী হবে। 

ময়দা দিয়ে আর কি কি রান্না হয়ে থাকে?

ময়দা দিয়ে এগরোল ছাড়াও আরও বিভিন্ন রকমের রান্না করা যায় যেমন মোগলাই পরোটা, সিঙ্গারা, ভেজ রোল, প্যাটিস, স্যান্ডউইচ ইত্যাদি নানা রকম পদে ময়দা ব্যবহার করা হয়ে থাকে। বর্তমানে স্ট্রীট ফুডে আমরা যা কিছু দেখতে পাই তা সবই ময়দা থেকে তৈরি। যে চাইনিজ খাবার আমরা খাই যেমন চাওমিন, নুডুলস ইত্যাদি এগুলো ময়দা জাত প্রোডাক্ট। এছাড়া বাঙালির প্রিয় গরম গরম লুচি, রাধাবল্লভী, নান, পরোটা সবেতেই ময়দা ব্যবহার করা হয়।  শসা কুচি, পিয়াজ কুচি, কাঁচা লঙ্কা কুচি, গাজর কুচি ও সস দিয়ে রোল করে গরম গরম ডিনার বা জলখাবারে পরিবেশন করুন মুখোরোচক এগরোল spicy egg roll। 

Leave a Comment